আজ সোমবার, ২১শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত এখনো শেখ হাসিনার পতন হজম করতে পারেনি: বদরুদ্দীন উমর

admin
প্রকাশিত অক্টোবর ২০, ২০২৪, ১২:৩২ অপরাহ্ণ
ভারত এখনো শেখ হাসিনার পতন হজম করতে পারেনি: বদরুদ্দীন উমর

জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর বলেছেন, ভারত এখন পর্যন্ত শেখ হাসিনা সরকারের পতন হজম করতে পারেনি। এ কারণ হচ্ছে ভারতের সঙ্গে তার প্রত্যেক প্রতিবেশী দেশের সম্পর্ক খারাপ। শুধু বাংলাদেশের ওপর তার কর্তৃত্ব ছিল। ভারত বাংলাদেশকে আশ্রিত রাজ্যের মতো বিবেচনা করত। সেই আশ্রিত রাজ্য হাত ফসকে গেছে।

শনিবার (১৯ অক্টোবর) প্রেসক্লাবে ‘জুলাই গণ–অভ্যুত্থান: জনগণের হাতে ক্ষমতা চাই, জনগণের সরকার–সংবিধান–রাষ্ট্র চাই’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

বদরুদ্দীন উমর বলেন, শেখ হাসিনাকে আশ্রয় দিয়ে ভারত অস্বস্তিতে আছে। তারা চেষ্টা করেছিল হাসিনাকে অন্য জায়গায় দেওয়ার জন্য। অন্য দেশ আশ্রয় না দেওয়ায় তাকে ভারতেই রাখতে হয়েছে।
তিনি বলেন, আওয়ামী লীগের সব সংগঠন ধসে গেছে। কেউ যদি মনে করে যে আওয়ামী লীগ আবার ফিরে আসবে, সেটা একেবারেই অসম্ভব ব্যাপার। ১৯৫৪ সালে মুসলিম লীগ যেভাবে শেষ হয়ে গিয়েছিল, এখন আওয়ামী লীগও সেভাবে শেষ হয়ে গেছে।

চব্বিশের গণঅভ্যুত্থান হচ্ছে ৫২ সাল থেকে এখন পর্যন্ত সংঘটিত অভ্যুত্থানগুলোর মধ্যে সবচেয়ে ব্যাপক, গভীর ও আক্রমণাত্মক বলে উল্লেখ করেন বদরুদ্দীন উমর।

এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, গত সাড়ে ১৫ বছরে তারা জনগণের ওপর এমন অত্যাচার-নির্যাতন করেছে, যার কোনো পূর্ব দৃষ্টান্ত নেই। নির্বাচনকে প্রহসনে পরিণত করেছিল তারা। মানুষের মধ্যে ক্ষোভ ছিল, কিন্তু বিক্ষোভের সুযোগ ছিল না।

Sharing is caring!

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হিন্দু-মুসলিম সকলকে দেশ গড়ার কাজে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন বলে মন্তব্য করেছেন দলটির সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া। শনিবার গোপালগঞ্জের কালীনগর হাই স্কুল মাঠে পেশাজীবি, জনতার এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। শিক্ষক নেতা বাবু দুলাল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিএনপির আইন বিষয়ক সহসম্পাদক এডভোকেট জয়নাল আবেদীন মেসবাহ বিশেষ অতিথি ছিলেন। সেলিম ভূঁইয়া বলেন, বিএনপি জনগনের দল। দলে যারা বিতর্কিত এবং জনগনের সঙ্গে সুসম্পর্ক রাখেন না তাদের বিষয়ে তারেক রহমান অবগত। এসময় সেলিম ভূঁইয়া অন্তর্বতীকালীন সরকারকে দ্রুত নির্বাচন দিয়ে জনগনের হাতে ক্ষমতা হস্তান্তর করার আহ্বান জানান। জয়নাল আবেদীন মেসবাহ বলেন, আমরা তারেক রহমানের নেতৃত্বে আধুনিক বাংলাদেশ গড়ে তুলবো। আমরা আমৃত্যু বিএনপি নেতাকর্মীদের পাশে থেকে কাজ করে যাবো। আগামী জাতীয় নির্বাচনে গোপালগঞ্জের সব আসনে ধানের শীষের প্রার্থী বিজয় লাভ করবে।